বর্ষাকালে চুল পড়ার সমস্যা

By Munmun
Womens Hair

বর্ষাকালে বেশিরভাগ মানুষেরই চুল পড়া সমস্যা হয়েই থাকে। এই সমস্যা থেকে খুব সহজেই কি করে মুক্তি পাওয়া যায় তার পদ্ধতি নিচে দেয়া হল।

             বর্ষাকালে চুল ঝরে যাচ্ছে কেন তার কারণটা আমাদেরকে প্রথমে বের করতে হবে ।অনেক সময় দেখা যায় স্নান করার পর চুল বেঁধে রাখতে হয় কাজের জন্য এর থেকেও আমাদের চুল পড়তে পারে। বর্ষাকালে স্যাঁতসেঁতে ওয়েদার এবং অতিরিক্ত ভ্যাপসা গরমের জন্য আমাদের চুল ভেজা ভেজা ভাব থাকে তার ফলে চুল উঠে যায়। কিছু কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে এই সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পেতে পারেন।

      1) স্নান করার পর চুল অবশ্যই  প্রাকৃতিক হওয়ায় শুকনো করতে হবে।অনেক সময় দেখা যায় ফ্যানের হাওয়ায় চুল শুকনো করার ফলে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে ফলে এর থেকেও চুল ওঠার সম্ভাবনা থাকে।

2) বর্ষাকালে স্যাঁতসেঁতে ওয়েদারের জন্য চুলের মধ্যে একটু চিপচিপে ভাব অনুভব হয়। এর জন্য আমাদের চুলকে ভালোভাবে পরিষ্কার রাখতে হবে । তার জন্য চুলে চিপ চিপে ভাব অনুভব হলেই চুলে শ্যাম্পু করতে হবে।

3) বাড়িতে তৈরি করতে হবে মেথির তেল। তার জন্য আমাদের প্রয়োজন দু চামচ মেথি এবং চার কাপ নারকেল তেল এটি ভালো করে  কড়ায় এতে ফোটাতে হবে। ফোটানোর পর ঠান্ডা হয়ে গেলে সেটি কাচের বোতলে ভরে রাখতে হবে । এটি রাত্রে শোবার আগে ভালো করে মাথার স্ক্যাল্প এ এবং চুলের ডগা পর্যন্ত ভালো করে মাখতে হবে, পরের  দিন  শ্যাম্পু করে স্নান করে নিতে হবে। এতে করে চুল ওঠার পরিমান অনেকটাই কমে যাবে। এবং চুল রুক্ষ শুষ্ক হবে না।

5)  বর্ষাকালে ভেজা ওয়েদার এর জন্য মাথার চুল শুকনো করতে খুব সমস্যায় পড়তে হয় যাদেরকে কর্মসূত্রে বাইরে যেতে হয়। তাই বর্ষাকালে মাথার চুল একটু কম ভেজানোর চেষ্টা করবেন।

4) অনেকেই রাত্রে চুল বেঁধে ঘুমান না এতে করে চুলের:প্রচন্ড পরিমানে ক্ষতি হয়ে যাচ্ছে। যাদের বর্ষাকালে চুল পড়ার সমস্যা আছে তারা অবশ্যই চুলকে ভালোভাবে বেঁধে তবে ঘুমোতে যাবেন। তাহলে দেখবেন চুল পড়ার সমস্যা থেকে অনেকটাই মুক্ত হয়ে গেছেন।

Share This Article