Driving License New Rule: নতুন নিয়ম জারি করল কেন্দ্র! ড্রাইভিং লাইসেন্স পেতে এখন ড্রাইভিং টেস্টের প্রয়োজন নেই, জেনে নিন বিস্তারিত

ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তগুলিতে করা পরিবর্তন অনুসারে, এখন আপনাকে RTO তে গিয়ে কোনও ধরণের ড্রাইভিং পরীক্ষা দিতে হবে না।

By Munmun
Driving License
Driving License
Highlights
  • খন থেকে ড্রাইভিং লাইসেন্স পেতে আপনাকে রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসে (RTO) গিয়ে দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হবে না।
  • এখন থেকে ড্রাইভিং লাইসেন্স পেতে আপনাকে আরটিও-তে পরীক্ষার জন্য অপেক্ষা করতে হবে না।

Driving License New Rule: এখন থেকে ড্রাইভিং লাইসেন্স পেতে আপনাকে রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসে (RTO) গিয়ে দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হবে না। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার নিয়মগুলি কেন্দ্রীয় সরকার দ্বারা ব্যাপকভাবে সরলীকৃত করা হয়েছে।

এখন আর ড্রাইভিং টেস্টের প্রয়োজন নেই। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তগুলিতে করা পরিবর্তন অনুসারে, এখন আপনাকে RTO তে গিয়ে কোনও ধরণের ড্রাইভিং পরীক্ষা দিতে হবে না। কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক এই নির্দেশিকাগুলি ঘোষণা করেছে এবং সেগুলি এখন কার্যকর হয়েছে। এটি একটি বড় স্বস্তির বিষয়।

ড্রাইভিং স্কুল অ্যান্ড ট্রেনিং মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, এখন থেকে ড্রাইভিং লাইসেন্স পেতে আপনাকে আরটিও-তে পরীক্ষার জন্য অপেক্ষা করতে হবে না। এখন আপনি যে কোনো স্বনামধন্য ড্রাইভিং ট্রেনিং ইনস্টিটিউট থেকে লাইসেন্সের জন্য নিবন্ধন করতে পারবেন। আবেদনকারীরা প্রয়োজনীয় পরীক্ষায় উত্তীর্ণ হলে তারা ড্রাইভিং স্কুল থেকে সার্টিফিকেট পাবেন। এই সার্টিফিকেটের ভিত্তিতে আবেদনকারীর ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হবে।

ড্রাইভিং প্রশিক্ষকদের জেনে রাখা উচিত যে, দুই চাকার, তিন চাকার ও হালকা মোটরযানের প্রশিক্ষণ সুবিধার জন্য ন্যূনতম এক একর জমি এবং মাঝারি ও ভারী যাত্রীবাহী পণ্যবাহী যানবাহন বা ট্রেলারের জন্য কেন্দ্রের জন্য দুই একর জমি প্রয়োজন হবে। প্রশিক্ষকদের কমপক্ষে দ্বাদশ শ্রেণির ডিপ্লোমা, কমপক্ষে পাঁচ বছরের ড্রাইভিং অভিজ্ঞতা এবং ট্রাফিক আইন সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে। হালকা মোটরযানে কোর্স চালানোর জন্য সর্বোচ্চ ৪ সপ্তাহ ২৯ ঘণ্টা সময় দেওয়া হয়েছে।

২১ ঘণ্টার জন্য আবেদনকারীকে সাধারণ রাস্তা, গ্রামীণ রাস্তা, মহাসড়ক, শহরের রাস্তা, পার্কিং, পাহাড়ের উপরে ও নিচে রওনা হওয়া সহ অন্যান্য বিষয় শিখতে হবে। এ ছাড়া ৮ ঘণ্টায় রাস্তায় ট্রাফিকের সময় কী কী বিষয় মাথায় রাখতে হবে এবং ট্রাফিক সম্পর্কিত তথ্য, দুর্ঘটনার কারণ বোঝা, প্রাথমিক চিকিৎসা এবং গাড়ি চালানোর সময় পেট্রল-ডিজেল ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত থাকবে।

TAGGED: ,
Share This Article