8th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বড় খবর, শীঘ্রই শুরু হবে অষ্টম বেতন কমিশন

By Munmun
Indian Money in Hand
Indian Money in Hand

8th Pay Commission: কেন্দ্রীয় কর্মীরা পরের বছর সুখবর পেতে পারেন। কেন্দ্রীয় সরকার তাদের খুব ভালো খবর দিতে পারে। পে কমিশন নিয়ে সুখবর আছে। সূত্রের খবর, সপ্তম পে কমিশনের পর আসতে পারে অষ্টম বেতন কমিশন।

8ম বেতন কমিশনের পরিকল্পনা করা হচ্ছে

অষ্টম বেতন কমিশন নিয়ে দিল্লির পেনশনভোগী ও কর্মীরা আন্দোলন করছেন। এক মাসে দ্বিতীয়বারের মতো সরকারী কর্মচারীরা পরবর্তী বেতন কমিশন নিয়ে সরকারের কাছে স্পষ্টীকরণ দাবি করছেন। সরকার তা করলে কেন্দ্রীয় কর্মীদের ন্যূনতম মজুরিতে বড়সড় বৃদ্ধি হতে পারে। কেন্দ্র পরবর্তী বেতন কমিশনের জন্য প্রস্তুতি নিচ্ছে। তবে, সরকার বিষয়টি নিশ্চিত করেনি। সরকারি সূত্র বলছে, এ বিষয়ে সরকারের নজর দেওয়া হচ্ছে।

বেতন দ্রুত বৃদ্ধি পাবে:

সংবাদপত্রের দাবি, ২০২৪ সালে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই কর্মীদের জন্য নতুন বেতন কমিশন তৈরি নিয়ে বিতর্ক হতে পারে। তবে আগামী বছর কবে থেকে বেতন কমিশন চালু হবে তা বলা খুব তাড়াতাড়ি। অষ্টম বেতন কমিশন কার্যকর করার ফলে কর্মচারীরা অনেক সুবিধা পেতে পারেন। বেতন সংশোধনের জন্য বেতন কমিশনের মধ্যেই একটি নতুন নিয়ম তৈরি করা হবে। বর্তমানে বিষয়টি বিবেচনা করা হচ্ছে।

8ম বেতন কমিশন কবে আসতে পারে?

সূত্র বলছে, 8 তম বেতন কমিশন 2024 সালে শুরু হওয়া উচিত। একই সময়ে, এটি এক বছরে বাস্তবায়ন করা যেতে পারে। বিশেষজ্ঞদের অনুমান, এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন ব্যাপক বৃদ্ধি পাবে। 7ম বেতন কমিশন থেকে 8ম বেতন কমিশনে অনেক পরিবর্তন হতে পারে। ফিটমেন্ট ফ্যাক্টরও কিছু পরিবর্তন করতে পারে। এখন পর্যন্ত, সরকার প্রতি দশ বছরে একবার বেতন কমিশন গঠন করে।

কত আয় হবে?

অষ্টম বেতন কমিশন থেকে আলাদা লটারি পেতে চলেছেন কর্মীরা। সবকিছু ঠিকঠাক থাকলে কর্মচারীদের বেতন সবচেয়ে বেশি বাড়বে বলে আশা করা হচ্ছে। কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর 3.68 গুণ বৃদ্ধি পাবে। সূত্র যাই হোক না কেন, কর্মচারীদের মূল বেতন ৪৪ দশমিক ৪৪ শতাংশ বাড়তে পারে। তাই কর্মীরা খুশি হবেন।

Share This Article