SSC: শিক্ষক নিয়োগ কাউন্সেলিংয়ে অনুপস্থিতি আরো বাড়লো, কী বলছে স্কুল সার্ভিস কমিশন?

By Munmun
West Bengal SSC and Siddhartha Majumder

SSC: সল্টলেকের করুণাময়ীতে স্কুল সার্ভিস কমিশনের নতুন ভবনে ইতিমধ্যেই তিন হাজার চাকরিপ্রার্থীর কাউন্সেলিং সম্পন্ন হয়েছে। বুধবার থেকে ফের শুরু হয়েছে দ্বিতীয় দফা কাউন্সেলিং। দ্বিতীয় ধাপে প্রায় ছয় হাজার চাকরিপ্রার্থীর কাউন্সেলিং করা হবে। এ ছাড়া অপেক্ষমাণ তালিকায় রয়েছেন তিন হাজারের বেশি।

আজ বাংলা মাধ্যমের বিজ্ঞান বিষয়ের কাউন্সেলিং প্রক্রিয়া চলছে। এদিন ৭০০ মেধা তালিকার চাকরি প্রার্থীদের ডাকা হয়েছিল। এসএসসি সূত্রে জানা গেছে, এদিন মোট ৮৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। তার মানে এই সব প্রার্থী নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেননি।

আদালতের নির্দেশ অনুসারে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য কাউন্সেলিং প্রক্রিয়া চলছে। পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন তাদের অফিসে এই প্রক্রিয়া চালাচ্ছে। এসএসসি সূত্রে খবর পুজো পর্যন্ত তিন হাজারের বেশি কাউন্সেলিংয়ে অনুপস্থিত রয়েছেন তিন শতাধিক মানুষ।

স্কুল সার্ভিস কমিশনের এক কর্মকর্তার কথায়, “কাউন্সেলিং ২২ নভেম্বর থেকে আবার শুরু হয়েছে এবং ২ ডিসেম্বর পর্যন্ত চলবে।” এখনও অবধি, ১০ শতাংশের কিছু বেশি চাকরিপ্রার্থী অনুপস্থিত। যখন চাকরি প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হয়েছিল, তখন কেউ কেউ বলেছিল যে তারা পিএইচডি করছে, অনেকে নেটও যোগ্যতা অর্জন করেছে। তাদের মধ্যে কেউ কেউ চলে যেতে পারে এবং অন্য চাকরি নিতে পারে।

কিন্তু একজন চাকরিপ্রার্থীর কথায়, “বর্তমান কাউন্সেলিংয়ে আমরা সুপারিশপত্র পাব না। কলকাতা হাইকোর্টের অনুমতি নেই। স্কুল বাছাই করার পরই এসএসসি আমাদের সম্মতিপত্র দেবে। নিয়োগ কবে হবে তা এখনও ঠিক হয়নি।

অনুপস্থিতির বৃদ্ধি চাকরির জন্য অপেক্ষারত চাকরিপ্রার্থীদের দরজা খুলে দিতে পারে। উচ্চ প্রাথমিকে ১৪ হাজার ৩৩৯টি শূন্যপদের মধ্যে মেধা তালিকায় ১৩ হাজার ৩৩৪ জনের নাম রয়েছে। এর মধ্যে ৯০০০ প্রার্থীর কাউন্সেলিং শুরু হয়েছে এবং প্রায় ৪০০০ প্রার্থী অপেক্ষায় রয়েছেন।

Share This Article