500 Rupees Note: RBI ৫০০ টাকার নোট সম্পর্কে গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করেছে, সর্বশেষ আপডেট জানুন

৫০০ টাকা সংক্রান্ত গুরুত্বপূর্ণ উপদেশ এখানে দেখুন।

By Munmun
Rupees 500 notes big news
Rupees 500 notes big news
Highlights
  • কীভাবে জাল ৫০০ টাকার নোট শনাক্ত করবেন দেখুন।
  • কেন্দ্রীয় ব্যাঙ্কের দেওয়া তথ্য অনুযায়ী, আসল ৫০০ টাকার নোটের আকার ৬৩ মিমি x ১৫০ মিমি। এর রং পাথর ধূসর।

500 Rupees Note: আপনার যদি ৫০০ টাকার নোট থাকে তবে এই খবর আপনার জন্য। আসলে, সম্প্রতি RBI ৫০০ টাকার নোট নিয়ে একটি নতুন নির্দেশিকা জারি করেছে। এ সম্পর্কে জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

কীভাবে জাল ৫০০ টাকার নোট শনাক্ত করবেন: বর্তমান সময়ে, যে কোনও সাধারণ ব্যক্তির পক্ষে আসল এবং জাল নোটের মধ্যে পার্থক্য করা খুব কঠিন। জাল নোট প্রতারকরা এমনভাবে ছাপিয়েছে যে দুটোই দেখতে একই রকম। সাম্প্রতিক সময়ে, ৫০০ টাকার বড় নোটে জাল করার প্রবণতা বেশি দেখা গেছে।

মানুষের এই সমস্যার কথা মাথায় রেখে RBI ৫০০ টাকার নোট সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছে, যার মাধ্যমে আপনি সহজেই আসল এবং জাল নোটের মধ্যে পার্থক্য করতে পারবেন। চলুন এগুলি জেনে নেওয়া যাক।

কেন্দ্রীয় ব্যাঙ্কের দেওয়া তথ্য অনুযায়ী, আসল ৫০০ টাকার নোটের আকার ৬৩ মিমি x ১৫০ মিমি। এর রং পাথর ধূসর। একই সঙ্গে নোটের নকশায় জ্যামিতিক প্যাটার্ন অন্তর্ভুক্ত করা হয়েছে। নোটের মাঝখানে মহাত্মা গান্ধীর ছবি এবং পিছনে লাল কেল্লা রয়েছে। লক্ষণীয় বিষয় হল যে নোটের পিছনে লাল কেল্লায় যে ত্রিবর্ণ চিত্রিত করা হয়েছে সেটি তার আসল রঙে রয়েছে।

৫০০ টাকার নোটের মূল্য দেবনাগরী এবং ইংরেজিতে দেখানো হয়েছে। আপনি নোটের সামনে এবং পিছনে উভয় দিকে এটি দেখতে পাবেন। ₹৫০০-এর নোটেও খুব কম সংখ্যক প্যাটার্ন উল্লেখ করা আছে।

এই ভাবে পার্থক্য খুঁজে বের করুন:

৫০০ টাকার নোটে বাম এবং নীচের ডানদিকে ছোট থেকে বড় অক্ষর পর্যন্ত সংখ্যার একটি প্যানেল রয়েছে। নোটটিতে আরবিআই-এর প্রতিশ্রুতি ধারা সহ রাজ্যপালের স্বাক্ষর এবং ডানদিকে মহাত্মা গান্ধীর ছবি এবং ৫০০ টাকার মূল্যের ইলেক্ট্রোটাইপ ওয়াটারমার্ক রয়েছে। নোটের নিরাপত্তা থ্রেড এর রঙ পরিবর্তন করে আপনি সহজেই আসল এবং জাল নোটের মধ্যে পার্থক্য করতে পারেন।

TAGGED: ,
Share This Article