Cash Money at Home: বাড়িতে কত টাকা নগদ সংরক্ষণ করা যেতে পারে, কী নিয়ম আছে দেখুন

By Munmun
Limit of Cash Money at Home
Limit of Cash Money at Home

Cash Money at Home: বাড়িতে নির্দিষ্ট সীমার চেয়ে বেশি নগদ রাখার জন্য আয়কর বিভাগ এবং ইডির অভিযানের কথা আপনি নিশ্চয়ই অনেকবার শুনেছেন। এই ধরনের ঘটনার মধ্যে, প্রথম যে প্রশ্নটি মনে আসে তা হল একজন ব্যক্তি বাড়িতে কত টাকা নগদ রাখতে পারেন? এই প্রতিবেদনে দেখুন বিস্তারিত নিয়ম।

আপনার নগদ রাখার সীমা সম্পূর্ণরূপে আপনার আর্থিক ক্ষমতা এবং লেনদেনের অভ্যাসের উপর নির্ভর করে। সেক্ষেত্রে আয়করের নিয়মানুযায়ী যে কোনো পরিমাণ নগদ টাকা বাড়িতে রাখতে পারেন, তবে হিসাব-নিকাশ সম্পূর্ণ করতে হবে।

সরকার ঘরে টাকা রাখার কোনো সীমা ও নিয়ম নির্ধারণ করেনি, তবে নগদ টাকা রাখলে উৎস জানতে হবে। যাতে তদন্তকারী সংস্থা, ইডি বা আয়কর বিভাগের হাতে ধরা পড়লে তৎক্ষণাৎ তাদের উৎস জানাতে পারে। আপনি যদি প্রচুর পরিমাণে নগদ রাখার সময় টাকার উৎস সঠিকভাবে জানাতে অক্ষম হন তবে আপনাকে অঘোষিত নগদ পরিমাণের ১৩৭ শতাংশ পর্যন্ত জরিমানা করা হতে পারে।

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস অনুসারে, ব্যাঙ্ক অ্যাকাউন্টে একবারে ৫০,০০০ টাকা পর্যন্ত নগদ জমা করা যেতে পারে, যার জন্য প্যান কার্ড দেখাতে হবে। আপনি যদি এক বছরে একটি ব্যাঙ্কে ২০ লক্ষ টাকা পর্যন্ত নগদ জমা করেন, তাহলে আধার এবং প্যান কার্ড উভয়ই বাধ্যতামূলক৷ এটি করতে ব্যর্থ হলে ২০ লাখ টাকা জরিমানা হতে পারে। এক বছরে ব্যাঙ্ক থেকে ১ কোটি টাকার বেশি নগদ তোলা হলে ২ শতাংশ টিডিএস এবং ২০ লক্ষ টাকার বেশি নগদ লেনদেনের জন্য জরিমানা হতে পারে।

আপনি যদি নগদে ৩০ লক্ষ টাকার বেশি মূল্যের সম্পত্তি ক্রয় বা বিক্রয় করেন তবে এটি তদন্তের বিষয় হবে। আপনাকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে। ২ লক্ষ টাকার বেশি মূল্যের পণ্য নগদে কেনা বা বিক্রি করা যাবে না। ডেবিট-ক্রেডিট কার্ডের মাধ্যমে ১ লক্ষ টাকার বেশি লেনদেনের বিষয়টিও খতিয়ে দেখা হবে। আপনি কোনও ঘনিষ্ঠ বন্ধুর কাছ থেকে ২ লক্ষ টাকার বেশি নগদ ঋণ বা ২০,০০০ টাকার বেশি ঋণ নিতে পারবেন না। ২,০০০ টাকার ওপরে নগদ অনুদানও তদন্তের আওতায় পরে।

Share This Article