PPF Account: পিপিএফ অ্যাকাউন্টধারীদের জন্য বড় খবর! বিনিয়োগের আগে জেনে নিন এই ৮টি নিয়ম, অন্যথায় বড় সমস্যার সম্মুখীন হবেন

By Munmun
PPF Account Rules
PPF Account Rules

PPF Account: পাবলিক প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ পিপিএফ-এর চমৎকার রিটার্ন এবং কর ছাড়ের কারণে এটি সবার প্রিয় হয়ে উঠছে। এর অধীনে বিনিয়োগ করা মূল পরিমাণটি ধারা ৮০ সি এর অধীনে ট্যাক্স ছাড় দেওয়া হয়। একই সঙ্গে এ বিষয়ে প্রাপ্ত সুদও ধারা ১০ এর আওতায় করের আওতার বাইরে থাকে। দীর্ঘদিন ধরে পিপিএফে টাকা বিনিয়োগ করে অবসর গ্রহণের আগে পর্যন্ত কোটিপতি হতে পারেন। আপনিও যদি পিপিএফ-এ অর্থ বিনিয়োগের কথা ভাবছেন, তবে আপনার এটি সম্পর্কিত ৮ টি নিয়ম অনুসরণ করা উচিত।

১. কারা পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারেন?

পিপিএফ এমন একটি প্রকল্প যা ১৫ বছরের মধ্যে পরিপক্ক হয়, যা ৫ বছরের ব্লকগুলিতে আরও প্রসারিত করা যেতে পারে। আপনি এটি ব্যাংক এবং পোস্ট অফিস উভয় জায়গায় খুলতে পারেন। আপনি অ্যাকাউন্টটি এক জায়গা থেকে অন্য জায়গায় (ব্যাংক থেকে পোস্ট অফিসে এবং পোস্ট অফিস থেকে ব্যাংকে) স্থানান্তর করতে পারেন। যে কোনো বয়সের মানুষ এটি খুলতে পারেন।

২. পিপিএফ ডিপোজিট, কখন এবং কতবার করা যায়?

একজন ব্যক্তি বছরে সর্বোচ্চ ১২ বার পিপিএফ অ্যাকাউন্টে অর্থ জমা দিতে পারেন। আপনি চাইলে প্রতি মাসে টাকা জমা দিতে পারেন অথবা চাইলে বছরের শুরুতেই একবারে পুরো টাকা জমা দিতে পারেন।

৩. পিপিএফ সুদের হার কত?

আপনি পিপিএফ-এ গ্যারান্টিযুক্ত রিটার্ন পাবেন। এর কারণ হল এর অর্থ স্টক মার্কেটে বিনিয়োগ করা হয় না, তাই স্টক মার্কেটের পারফরম্যান্সের উপর নির্ভর করে রিটার্ন বৃদ্ধি বা হ্রাস হয় না। পিপিএফের সুদের হার সরকার দ্বারা নির্ধারিত হয় এবং প্রতি ত্রৈমাসিকে পর্যালোচনা করা হয়। বর্তমানে এই হার ৭ দশমিক ১ শতাংশ।

৪. পিপিএফ জমার সীমা

আপনাকে পিপিএফ-এ কমপক্ষে বছরে ৫০০ টাকা জমা দিতে হবে, যাতে অ্যাকাউন্টটি সক্রিয় থাকে। আপনি এক বছরে এই অ্যাকাউন্টে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা করতে পারেন। আপনি যদি এর থেকে বেশি টাকা জমা করেন, আপনি এতে কোনো সুদ পাবেন না বা ৮০C-এর অধীনে কর ছাড় পাবেন না। এই অতিরিক্ত পরিমাণ কোনো সুদ ছাড়াই গ্রাহককে ফেরত দেওয়া হয়।

৫. কয়টি অ্যাকাউন্ট খোলা যায়?

একজন ব্যক্তি শুধুমাত্র একটি পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারেন। এটি ব্যাংক বা পোস্ট অফিসের যেকোনো একটিতে খোলা যেতে পারে। উভয় জায়গায় একটি অ্যাকাউন্ট খোলা যাবে না। তবে, আপনি অবশ্যই আপনার অ্যাকাউন্ট এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করতে পারেন। ভুলবশত দুটি অ্যাকাউন্ট খোলা হলে দ্বিতীয় অ্যাকাউন্টটি নিয়মিত অ্যাকাউন্ট হিসেবে গণ্য হবে।

৬. সন্তানের নামে পিপিএফ অ্যাকাউন্ট

যে কোনো সন্তানের বাবা-মা শিশুর নামে পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারেন। যদি কোনও দাদু-ঠাকুমা তার নাতি-নাতনির জন্য পিপিএফ অ্যাকাউন্ট খুলতে চান, তবে তারা তা খুলতে পারবেন না। শুধুমাত্র পিতামাতাই সন্তানের নামে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন।

৭. পিপিএফের অকাল বন্ধ (Premature closure)

আপনি যদি চান, আপনি মেয়াদপূর্তির আগেই আপনার PPF অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারেন। তবে, এটিও ৫ বছর পূর্ণ হলেই সম্ভব। এছাড়াও, আপনি কিছু শর্তে এটি বন্ধ করতে পারেন। পিপিএফ অকাল বন্ধ এবং টাকা উত্তোলনের শর্ত হল যে অর্থ কোনও মারাত্মক রোগের জন্য ব্যবহার করতে হবে। অ্যাকাউন্টধারী, তার সঙ্গী, সন্তান বা পিতামাতার চিকিত্সার জন্য এটি উত্তোলন করতে পারেন। এছাড়াও, আপনাকে মেডিকেল কর্তৃপক্ষের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি নিতে হবে।

৮. নোমিনেশনের জন্য পৃথক ফর্ম 

আপনি যখন পিপিএফ ফর্ম (Form-A) পূরণ করেন, তখন এতে মনোনয়ন (Nomination) জমা দেওয়ার কোনো বিকল্প নেই। এর জন্য আলাদা ফর্ম পূরণ করতে হবে। মনে রাখবেন যে আপনাকে অবশ্যই মনোনয়ন ফরম (Form-E) পূরণ করতে হবে, যাতে পরবর্তীতে মনোনীত ব্যক্তি সম্পর্কে কোনো আইনি সমস্যা না হয়।

Share This Article