Post Office Superhit Scheme: ১২,৫০০ টাকা জমা করে ১.০৩ কোটি টাকা পাবেন, সম্পূর্ণ স্কিমটি এখানে জানুন

কোনোরকম ঝুঁকি না নিয়ে যদি কোটিপতি হতে চান তবে অবশ্যই দেখুন।

By Munmun
Post Office Superhit Savings Scheme New
Post Office Superhit Savings Scheme New
Highlights
  • এই স্কিমের বিশেষত্ব হল এতে আপনার বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ।
  • এটি বাজারের ওঠানামার দ্বারা প্রভাবিত হয় না।

Post Office Superhit Scheme, how to earn money:  আপনি যদি সঠিকভাবে অর্থ বিনিয়োগ করতে জানেন তবে এমন অনেকগুলি স্কিম রয়েছে যা আপনাকে ধনী করতে পারে। এরকম একটি স্কিম হল পোস্ট অফিসের পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) স্কিম। পোস্ট অফিসের এই স্কিমটি দীর্ঘমেয়াদে বড় মূলধন তৈরিতে খুবই সহায়ক।

সবচেয়ে নিরাপদ বিনিয়োগ

এই স্কিমের বিশেষত্ব হল এতে আপনার বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ। এটি বাজারের ওঠানামা দ্বারা প্রভাবিত হয় না। এই সুদের হার সরকার দ্বারা নির্ধারিত হয়, যা ত্রৈমাসিক ভিত্তিতে পর্যালোচনা করা হয়। পোস্ট অফিস বর্তমানে পিপিএফ স্কিমে ৭.১ শতাংশ বার্ষিক সুদ পাচ্ছে।

ব্যাংক শাখায় একাউন্ট খোলা যাবে

আপনি পোস্ট অফিস বা ব্যাঙ্ক শাখায় পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) অ্যাকাউন্ট খুলতে পারেন। এই অ্যাকাউন্টটি মাত্র ৫০০ টাকা দিয়ে খোলা যাবে৷ এতে বছরে ১.৫০ লক্ষ টাকা পর্যন্ত জমা করা যাবে৷ এই অ্যাকাউন্টের মেয়াদ ১৫ বছর। তবে, পরিপক্কতার পরে, এটি ৫-৫ বছরের বন্ধনীতে আরও বাড়ানোর সুবিধা রয়েছে।

প্রতি মাসে ১২,৫০০ টাকা বিনিয়োগ করে কোটিপতি হবেন

আপনি যদি প্রতি মাসে একটি PPF অ্যাকাউন্টে ১২,৫০০ টাকা জমা করেন এবং এটি ১৫ বছর ধরে বজায় রাখেন, তাহলে আপনি ম্যাচুরিটিতে মোট ৪০.৬৮ লক্ষ টাকা পাবেন। এতে আপনার মোট বিনিয়োগ হবে ২২.৫০ লক্ষ টাকা, আর ১৮.১৮ লক্ষ টাকা সুদ থেকে আপনার আয় হবে।

পরবর্তী ১৫ বছরের জন্য বার্ষিক ৭.১% সুদের হার ধরে নিয়ে এই গণনা করা হয়েছে। সুদের হার পরিবর্তিত হলে পরিপক্কতার পরিমাণ পরিবর্তিত হতে পারে। এখানে জেনে রাখুন যে পিপিএফ-এ চক্রবৃদ্ধি বার্ষিক ভিত্তিতে হয়।

এভাবে কোটি টাকা লাভ হবে

আপনি যদি এই স্কিম থেকে কোটিপতি হতে চান, তাহলে আপনাকে ১৫ বছর পর ৫-৫ বছরের জন্য এটি দুবার বাড়াতে হবে। অর্থাৎ, আপনার বিনিয়োগের মেয়াদ ২৫ বছর করতে হবে। এইভাবে, ২৫ বছর পর আপনার মোট মূলধন হবে ১.০৩ কোটি টাকা। এই সময়ের মধ্যে আপনার মোট বিনিয়োগ হবে ৩৭.৫০ লক্ষ টাকা, যখন আপনি সুদের আয় হিসাবে ৬৫.৫৮ লক্ষ টাকা উপার্জন করবেন।

মনে রাখবেন যে আপনি যদি পিপিএফ অ্যাকাউন্টটি আরও বাড়াতে চান, তাহলে মেয়াদপূর্তির এক বছর আগে আবেদন করতে হবে। মেয়াদপূর্তির পর একাউন্ট বাড়ানো যাবে না।

আয়করের সুবিধা

PPF স্কিমের সবচেয়ে বড় সুবিধা হল এটি আয়কর আইনের ধারা ৮০C এর অধীনে কর সুবিধা প্রদান করে। এতে, স্কিমে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের জন্য ছাড় নেওয়া যেতে পারে। পিপিএফ-এ অর্জিত সুদ এবং পরিপক্কতার পরিমাণও করমুক্ত। এইভাবে, পিপিএফ-এ বিনিয়োগ ‘EEE’ বিভাগের অধীনে আসে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ, সরকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিকে স্পনসর করে। সুতরাং, গ্রাহকরা এতে বিনিয়োগের সম্পূর্ণ সুরক্ষা পান। এতে অর্জিত সুদের উপর সর্বাধিক গ্যারান্টি রয়েছে।

Share This Article
Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *