PAN Card Rules: একজন ব্যক্তি কতগুলি প্যান কার্ড তৈরি করতে পারেন, জেনে নিন কী কী নিয়ম আছে

ভারতে PAN কার্ড আর্থিক লেনদেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি নথি। এর সম্পর্কে নিয়মগুলি জানা প্রয়োজন।

By Munmun
PAN Card in Hand
PAN Card in Hand

PAN Card Rules: আজ এই প্রতিবেদনে আমরা আপনাকে জানাবো যে একজন ব্যক্তি কতগুলি প্যান কার্ড তৈরি করতে পারেন। আমরা আপনাকে বলে রাখি যে একজন ব্যক্তি একাধিক প্যান কার্ড তৈরি করতে পারে না। একজন ব্যক্তির পুরো জীবনে কেবল মাত্র একটি প্যান নম্বর ইস্যু করা হয় এবং এটিই শুধুমাত্র ব্যবহৃত হয়।

প্যান কার্ড সকলের জন্য খুব দরকারী। ভারতে আর্থিক লেনদেনের জন্য প্যান কার্ড ব্যবহার করা হয়। বড় লেনদেনের জন্য মানুষের প্যান কার্ড প্রয়োজন। প্যান কার্ড হল একটি ১০ ​​সংখ্যার অনন্য আলফানিউমেরিক নম্বর যা আয়কর বিভাগের মাধ্যমে জারি করা হয়। প্যান কার্ড সম্পর্কিত কিছু বিশেষ জিনিস সম্পর্কেও সকলকে সচেতন থাকা প্রয়োজন। আসুন এগুলো সম্পর্কে জানি-

আয়কর রিটার্ন

যাদের আয় বেশি তাদের প্রতি বছর আয়কর রিটার্ন দাখিল করতে হয়। ২.৫ লক্ষ টাকার বেশি বার্ষিক আয়ের ব্যক্তিদের জন্য আইটিআর ফাইল করা বাধ্যতামূলক।এবং আয়কর রিটার্ন দাখিলের জন্য প্যান কার্ড আবশ্যক। প্যান কার্ড ছাড়া আয়কর রিটার্ন দাখিল করা যায় না।

এই কাজগুলির জন্যও প্যান কার্ড প্রয়োজনীয়

এর পাশাপাশি প্যান কার্ড থাকাটা অনেক জায়গায় খুবই গুরুত্বপূর্ণ। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য প্যান কার্ডের প্রয়োজন। শেয়ার বাজারে বিনিয়োগের জন্য ডিম্যাট অ্যাকাউন্ট আবশ্যক। এই ডিম্যাট অ্যাকাউন্ট খোলার জন্য প্যান কার্ডও আবশ্যক। ৫০ হাজার টাকার বেশি লেনদেনের ক্ষেত্রেও প্যান কার্ড আবশ্যক। এ ছাড়া ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড পাওয়ার ক্ষেত্রেও প্যান কার্ডের প্রয়োজন হয়।

প্যান কার্ড

একই সঙ্গে এটাও মাথায় রাখতে হবে যে, একজন ব্যক্তি একাধিক প্যান কার্ড বানাতে পারে না। একজন ব্যক্তির পুরো জীবনে কেবল মাত্র একটি প্যান নম্বর ইস্যু করা হয় এবং শুধুমাত্র এটিই ব্যবহার করা হয়।অর্থাৎ, একজন ব্যক্তি কেবল মাত্র একটি প্যান কার্ড তৈরি করতে পারে এবং এটি কেবল তাদের আর্থিক লেনদেনের জন্য ব্যবহার করতে পারে।

Share This Article