উড়িষ্যার ফেমাস খাবার দই বড়া রেসিপি

By Munmun
20240813 222340 0000

কমবেশি মানুষের দই বড়া খুবই একটি প্রিয় খাবার এটি উড়িষ্যার জনপ্রিয় খাবারের মধ্যে একটি। আমরা অনেক সময় এই দই বড়া দোকানের মত বাড়িতে করার চেষ্টা করি। কিন্তু পারফেক্ট দই বড়া হয় না । তাই আজকে উড়িষ্যার ফেমাস দই বড়া রেসিপি নিচে দিলাম একবার এই রেসিপি বাড়িতে তৈরি করুন পারফেক্ট দোকানের মত দই বড়া তৈরি হবে।

প্রথম ধাপ

        1)বিউলির ডাল

        2) রিফাইন তেল

        3) টক দই

        4) পেঁয়াজ কুচি

        5) লংকা কুচি

         6) ঝুরি ভাজা

         7) একটি পাত্রে নুন গোলা জল

          8) দই গোলা জল (ফোড়ন-কারি পাতা, শুকনো লঙ্কা, সরষে)

বিউলির ডাল আগের দিন রাতে ভিজিয়ে রেখে পরের দিন মিক্সিতে বিউলির ডাল পেস্ট করে রাখতে হবে। বিউলির ডালটাকে ভালো করে ফেটিয়ে নিতে হবে এমন ভাবে মিক্স করবে যাতে বিউলির ডাল কিছুটা অংশ জলের উপর দিলে ভেসে ওঠে এরপর দই বড়া সেপে গরম তেলের ওপর ছাড়তে হবে। এরপর হালকা ব্রাউন কালার চলে এলে সেগুলো তেল থেকে তুলে নিতে হবে। একটা পাত্রে নুন জল গুলে রাখতে হবে হালকা ব্রাউন করা দই বড়া গুলো ওই নুন জল গোলা পাত্রে ভিজিয়ে রাখতে হবে। ভিজিয়ে রাখার কিছুক্ষণের মধ্যে সেগুলো হালকা চেপে দইয়ের পাত্রে দিতে হবে।

দ্বিতীয় ধাপ

আলুর তরকারি রেসিপি:-

        1) কিউব করে কাটা আলু

       2) কাঁচা লঙ্কা কুচি

      3) গোলমরিচ গুঁড়া,  জিরে গুঁড়া , ধনে গুঁড়া ,হলুদ গুঁড়া, লঙ্কা গুড়া

        4) আদা রসুন বাটা, পেঁয়াজ বাটা

আলু গুলোকে হালকা ভেজে তুলে রাখতে হবে তারপর আস্তে আস্তে পেঁয়াজ ,আদা রসুন বাটা, জিরে  গুড়া, গোলমরিচ গুঁড়া, ধনে গুড়া ,,একটু বেশি পরিমাণে গোলমরিচ গুড়া, কাঁচা লঙ্কা কুচি ,হলুদ ,লঙ্কা গুঁড়ো জলে মিশিয়ে দিতে হবে। ভেজে রাখা আলু এর সাথে মিশিয়ে সামান্য জল  দিয়ে সেদ্ধ করে নামিয়ে রাখতে হবে।

তৃতীয় ধাপ

ঘুগনি:-

         1) আদা রসুন বাটা , পেঁয়াজ বাটা, টমেটো পেস্ট

         2) গোলমরিচ গুঁড়ো

          3) লঙ্কা হলুদ গুঁড়া

           4) জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ,হলুদ গুঁড়ো

আগে থেকে মোটর করাই সেদ্ধ করে রাখতে হবে তারপর কড়াইয়ের তেল গরম হয়ে গেলে তার মধ্যে জিরে পেঁয়াজ, কাঁচা লঙ্কা ,আদা রসুন বাটা, টমেটো বাটা, গোল মরিচ গুঁড়া লঙ্কা গুঁড়ো ,হলুদ গুঁড়ো , জিরে, ধনে গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে এরপর সেদ্ধ করা মোটর করাই এর মধ্যে দিয়ে দিতে হবে অল্প জল দিয়ে পরিমাণ মতো নুন দিয়ে নামিয়ে রাখতে হবে।

চতুর্থ ধাপ

পরিবেশন পর্ব:-

একটা পাত্রে দই থেকে তুলে নেয়া  দইবড়া গুলো সাজিয়ে তার ওপর অল্প করে আলুর দম ,ঘুগনি, পিয়াজ ,লঙ্কা কুচি, দই , ভাজা মশলা (জিরে, শুকনো লঙ্কা ,ধোনের গুঁড়ো ), চাট মশলা,ঝুরিভাজা, দিয়ে পরিবেশন করতে হবে।

          

     

Share This Article