Justice Abhijit Gangopadhyay: বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে এই মামলাগুলোর শুনানি হবে না, তালিকা দেখে নিন

By Munmun
Justice Abhijit Gangopadhyay Left All SSC Case
Justice Abhijit Gangopadhyay Left All SSC Case

Justice Abhijit Gangopadhyay: স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতি সংক্রান্ত কোনও মামলার শুনানি করবেন না বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চে সোমবার এসএসসি মামলার শুনানির কথা ছিল। কিন্তু আদালত কক্ষে বসে বিচারক জানান, বর্তমানে তিনি এসএসসি সংক্রান্ত মামলার শুনানি করছেন না।

পূজার ছুটির পর সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চে এসএসসি মামলার শুনানির কথা ছিল। তবে আদালতে বসার পর বিচারক জানান, তিনি এসএসসি সংক্রান্ত সব মামলা শুনানি করছেন না। এরপর বিচারক তার জন্য সংরক্ষিত মামলার তালিকা থেকে এসএসসির সব মামলা বাদ দেন। বিচারপতি নিজেই বলেছেন, সুপ্রিম কোর্টের নির্দেশে এসব মামলা তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

সন্দীপ প্রসাদ নামে এক চাকরিপ্রার্থী এসএসসি গ্রুপ ডি নিয়োগ সংক্রান্ত একটি মামলায় আদালতের দ্বারস্থ হন । বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ২০২১ সালের নভেম্বরে মামলার সিবিআই তদন্তের নির্দেশ দেন। সেই মামলাটি এসেছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে।

একইভাবে, বিচারপতি গঙ্গোপাধ্যায় নিয়োগে দুর্নীতির অভিযোগে চাকরিপ্রার্থী সাবিনা ইয়াসমিনের দায়ের করা মামলার সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন। সেই মামলাটি এসেছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে। তার অর্থ তার এজলাসে এই মামলার শুনানি হবে না।

বিচারপতি গঙ্গোপাধ্যায় অনিন্দিতা বেরা নামে আরেক চাকরিপ্রার্থীর দায়ের করা নবম-দশম শ্রেণির নিয়োগ দুর্নীতির মামলারও সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন। বিচারক সেই মামলার শুনানি করতে পারবেন না।

অতিরিক্তভাবে, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এসএসসি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একাধিক মামলায় বেশ কয়েকটি শিক্ষক ও শিক্ষা কর্মীদের নিয়োগ বাতিল করার নির্দেশ দিয়েছেন। বিচারক গ্রুপ সি, গ্রুপ ডি সহ অনেক অশিক্ষক কর্মচারীর চাকরি বাতিলের নির্দেশ দিয়েছেন। বিচারপতির আদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা হয়। সুপ্রিম কোর্ট সেই সমস্ত মামলা কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে ফেরত পাঠায় এবং একটি বিশেষ বেঞ্চ গঠন করতে বলে। আপাতত এই সব মামলার শুনানি করবেন না বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Share This Article