মুখমণ্ডলের ফর্সা ভাব কিভাবে ফেরাবেন

By Munmun
5 downsides of tanning you didnt know about 600x350 picmobhome

আমরা অনেকেই চাই মুখের ফর্সা ভাব ফিরে আসুক। ফর্সা বলতে শুধুমাত্র  শরীরের তুলনায় মুখমণ্ডল ফর্সা দেখাবে তা নয়। ফর্সা বলতে মুখের অথবা শরীরের উজ্জ্বলতাকে বোঝানো হয়েছে। আমরা অনেক সময় বাইরে কাজের ক্ষেত্রে অথবা স্কুল কলেজ যাওয়ার ক্ষেত্রে আমাদের শরীরে বা মুখমন্ডালে একটু কালচে ভাব চলে আসে, যা আমরা ট্যান পড়া বলে থাকি। মুখমণ্ডলের এই কালচে ভাব দূর করতে আর ভেতরের সৌন্দর্য বা উজ্জ্বলতা ফিরিয়ে আনতে কিছু কিছু ঘরোয়া টিপস ব্যবহার করে সেই উজ্জ্বলতাকে ফিরিয়ে আনতে পারি। এবং এর মাধ্যমে আমাদের মুখমণ্ডল ও শরীর উভয়ই ফর্সা দেখাবে এটি একবার ব্যবহার করে দেখবেন।

শরীরে টেনিং বা শরীরের উজ্জ্বলতা:-

           মুখমণ্ডলের চেয়ে শরীরে ফর্সা ভাব কম মনে হয় তার কারণ আমরা কাজের সূত্রে বাইরে বেরোতে হয়। কিছু ঘরোয়া টিপস অনুসরণ করলে এই সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে পারি ।সরষের তেলের মধ্যে হলুদ কুচি বা হালকা থেঁতো করে তার মধ্যে রসুন কুচি মেশাতে হবে ।সেটি গরম তেলে ভালো করে ফোটাতে হবে। যখন তেলের পরিমাণটা কমে আসবে বা ফোটানোর পর তেলটা যখন ঘন হয়ে আসবে এবং কালারটা চেঞ্জ হয়ে যাবে তখন সেই তেলকে ঠান্ডা করে বোতলে সংরক্ষণ করে রাখতে  পারেন সেই তেল স্নান করার আগে ভালো করে মেখে কিছুক্ষণ রেখে স্নান করে নিতে পারেন। এতে  করে শরীরের উজ্জ্বলতা ফিরে আসবে। এটি একবার ব্যবহার করে দেখুন এক সপ্তাহের মধ্যে আপনি ভালো রেজাল্ট দেখতে পাবেন।

মুখমণ্ডলের উজ্জ্বলতা:-

              মুখমণ্ডলের উজ্জ্বলতা শরীরের তুলনায় কম পরিমাণ হলেও আমরা ঘরোয়া কিছু উপাদানের মাধ্যমে মুখমণ্ডলের উজ্জ্বলতা খুব সহজেই ফিরিয়ে আনতে পারি। আমি এখানে খুব তাড়াতাড়ি মুখমণ্ডলের উজ্জ্বলতা ফিরিয়ে আনার জন্য কয়েকটি ঘরোয়া উপাদানের কথা বলব। সেগুলি হল —

১)বাড়িতে তৈরি করা টক দই ও কাঁচা হলুদের  কিছুটা পেস্ট একসঙ্গে মিক্স করে দশ মিনিট মুখের মধ্যে মেখে রাখতে হবে।

2) এক চামচ বেসন, কমলালেবুর খোসা, চামচ হলুদ, এক চামচ মধু একসঙ্গে মিশিয়ে মুখে মধ্যে লাগাতে হবে কুড়ি মিনিট।

3) টমেটো, চালের গুঁড়ো, মধু একসাথে মিক্স করে মুখের মধ্যে ৫ মিনিট রাখতে হবে।

      এই উপাদানগুলি একবার ব্যবহার করে দেখুন অবশ্যই আপনাদের খুবই উপকার হবে।

Share This Article