Fixed Deposit: এই ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের FD-এর জন্য ৯.২১% উচ্চ সুদের হার দিচ্ছে, এখানে বিস্তারিত দেখুন

এই ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের FD-এর জন্য 9.21% উচ্চ সুদের হার অফার করে, এখানে বিশদ দেখুন

By Munmun
Fixed Deposit Interest Rate
Fixed Deposit Interest Rate

Fixed Deposit: আজকের সময়ে, প্রত্যেকেই তাদের উপার্জনের কিছু অংশ সঞ্চয় করতে চায় এবং এমন জায়গায় বিনিয়োগ করতে চায় যেখানে তাদের অর্থ নিরাপদ রাখার পাশাপাশি তারা অনেক বেশি রিটার্নও পায়। এই ক্ষেত্রে, ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট স্কিম (FD স্কিম) একটি জনপ্রিয় বিকল্প হয়ে উঠেছে। গত বছর, যখন মূল্যস্ফীতি শীর্ষে পৌঁছানোর পরে একের পর এক রেপো রেট বাড়ানো হয়েছিল, তখন ব্যাঙ্কগুলি FD রেট বাড়িয়ে গ্রাহকদের স্বস্তি দিয়েছিল এবং এই ধারা এখনও অব্যাহত রয়েছে। এরকম একটি ব্যাঙ্ক হল ফিনকেয়ার স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক যেটি তার গ্রাহকদের এফডি-তে ৯ শতাংশের বেশি সুদ দিচ্ছে।

প্রবীণ নাগরিকদের জন্য অসাধারণ সুবিধা

যদিও অনেক ব্যাংক আছে যারা তাদের গ্রাহকদের এফডিতে ৯ শতাংশ সুদ দিচ্ছে, কিন্তু ৯.২১ শতাংশ সুদের হার অফার করে, ফিনকেয়ার স্মল ফাইন্যান্স ব্যাংক সর্বোচ্চ সুদ প্রদানকারী ব্যাংকের তালিকায় যোগ দিয়েছে। এখানে মনে রাখবেন যে FD-তে এই উচ্চ সুদের হার প্রবীণ নাগরিকদের জন্য দেওয়া হচ্ছে, যেখানে সাধারণ নাগরিকদের জন্য, বিনিয়োগের উপর সর্বোচ্চ ৮.৬১ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। সম্প্রতি, ফিনকেয়ার স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক এফডি-তে সুদের হারে পরিবর্তন ঘোষণা করে গ্রাহকদের একটি উপহার দিয়েছে।

৭৫০ দিনের বিনিয়োগে এই লাভ পাবেন

স্থায়ী আমানতের উপর ৯.২১ শতাংশের এই বিশাল সুদ পেতে, প্রবীণ নাগরিকদের ব্যাঙ্কে ৭৫০ দিনের একটি FD করতে হবে। FD-তে এই নতুন সুদের হার ২৮ অক্টোবর ২০২৩ থেকে কার্যকর হয়েছে। ২ কোটি টাকার কম বিনিয়োগের জন্য FD হারে পরিবর্তন করা হয়েছে। আমরা যদি ফিনকেয়ার স্মল ফাইন্যান্স ব্যাঙ্কে বর্তমানে সাধারণ এবং প্রবীণ নাগরিকদের দেওয়া সুদের হার দেখি, ৭ দিন থেকে ১০ দিনের স্থায়ী আমানতে সাধারণ গ্রাহকদের ৩ থেকে ৮.৬১ শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হচ্ছে। একই সময়ে, প্রবীণ নাগরিকদের জন্য, বিভিন্ন মেয়াদের FD-এর সুদের হার ৩.৬০ শতাংশ থেকে ৯.২১ শতাংশ পর্যন্ত।

নতুন সুদের হার

ব্যাঙ্কের সাম্প্রতিক পরিবর্তনের পরে, আমরা যদি ফিনকেয়ার স্মল ফাইন্যান্স ব্যাঙ্কে বিভিন্ন মেয়াদের এফডিতে দেওয়া সুদের হার দেখি, তাহলে সাধারণ নাগরিকরা ৭ থেকে ১৪ দিনের এফডিতে ৩ শতাংশ, ১৫ দিনের এফডিতে ৩ শতাংশ পাবেন। ব্যাংকটি ৪.৫০ শতাংশ সুদ, ৩১ থেকে ৪৫ দিনের আমানতে ৫.২৫ শতাংশ এবং ৪৬ দিন থেকে ৯০ দিনের এফডিতে ৫.৭৬ শতাংশ সুদ দিচ্ছে।

ব্যাঙ্ক ৯১ থেকে ১৮০ দিনের FD-এ ৬.২৬ শতাংশ সুদ, ১৮১ দিন থেকে এক বছর অর্থাৎ ৩৬৫ দিনের FD-এ ৬.৫০ শতাংশ সুদ এবং ১২ থেকে ১৫ মাসের বিনিয়োগে ৭.৫০ শতাংশ সুদ দিচ্ছে।

এই ব্যাঙ্কগুলিও FD-তে উচ্চ সুদ দিচ্ছে

ফিনকেয়ার স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক ছাড়াও, অনেক ব্যাঙ্ক তাদের গ্রাহকদের এফডি-তে শক্তিশালী সুদের হার অফার করছে। এর মধ্যে শীর্ষে রয়েছে ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাংক যা প্রবীণ নাগরিকদের ৯ দশমিক ৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে। যেখানে সূর্যোদয় স্মল ফাইন্যান্স ব্যাংক ৯.১ শতাংশ, ডিসিবি ব্যাংক ৮.৫০ শতাংশ, আরবিএল ব্যাংক ৮.৩০ শতাংশ, আইডিএফসি ফার্স্ট ব্যাংক ৮.২৫ শতাংশ দিয়ে তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

(দ্রষ্টব্য- কোন বিনিয়োগ করার আগে, অনুগ্রহ করে আপনার উপদেষ্টার সাথে পরামর্শ করুন।)

TAGGED: ,
Share This Article