Amazon vs Perplexity: কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে এক নতুন সংঘাতের সূচনা হলো। বিশ্বের অন্যতম বৃহৎ ই-কমার্স প্ল্যাটফর্ম Amazon.com Inc., ভারতীয় বংশোদ্ভূত অরবিন্দ শ্রীনিবাসের (Aravind Srinivas) নেতৃত্বাধীন AI সংস্থা Perplexity AI Inc.-কে এক কড়া আইনি নোটিশ পাঠিয়েছে। Perplexity-র নতুন AI ব্রাউজার ‘Comet’-এর মাধ্যমে Amazon-এ AI শপিং আটকানোর জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে। Perplexity-র মতে, কোনো AI কোম্পানির বিরুদ্ধে এটিই US রিটেল জায়ান্টের প্রথম আইনি পদক্ষেপ।
Perplexity-র CEO অরবিন্দ শ্রীনিবাস X (পূর্বের টুইটার) প্ল্যাটফর্মে ‘Bullying is Not Innovation’ (দাদাগিরি কোনো উদ্ভাবন নয়) শিরোনামে একটি ব্লগপোস্ট শেয়ার করেছেন। সেখানে তিনি জানিয়েছেন যে Amazon-এর পক্ষ থেকে একটি “আগ্রাসী” আইনি হুমকি দেওয়া হয়েছে। Amazon দাবি করেছে, Perplexity যেন তাদের Comet ব্রাউজারের ব্যবহারকারীদের Amazon-এর অনলাইন শপিং প্ল্যাটফর্মে AI অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করা থেকে বিরত রাখে।
অরবিন্দ শ্রীনিবাস তাঁর পোস্টে লিখেছেন, “আমরা Amazon-এর সাথে একসাথে কাজ করে উভয়ের জন্য একটি লাভজনক পরিস্থিতি তৈরি করতে পারলে খুশি হব। কিন্তু Amazon-এ আমাদের Comet Assistant ব্লক করার চেষ্টা এবং আমাদের ব্যবহারকারীদের ক্ষতি করার চেষ্টার বিরুদ্ধে আমরা রুখে দাঁড়াব এবং Amazon-এর দাদাগিরির শিকার হব না।”
Amazon বনাম Perplexity এবং AI শপিং
Perplexity-র Comet ব্রাউজার ব্যবহারকারীদের Amazon.com-এ ‘Agentic AI’ ব্যবহার করার সুবিধা দেয়। এর মাধ্যমে একজন ব্যবহারকারী খুব সহজেই নিজের পছন্দের প্রোডাক্ট খুঁজে বের করতে, সমতুল্য অন্যান্য প্রোডাক্টের সাথে তুলনা করতে এবং এমনকি সেটি কিনতেও পারেন। অর্থাৎ, চিরাচরিত উইন্ডো শপিং-এর বদলে এটি হলো স্মার্ট AI শপিং।
কিন্তু Amazon এই উদ্ভাবনে একেবারেই খুশি নয়। Perplexity-র ব্লগে অভিযোগ করা হয়েছে যে, Amazon ব্যবহারকারীদের একটি মসৃণ কেনাকাটার অভিজ্ঞতা দেওয়ার পরিবর্তে “বিজ্ঞাপন, স্পনসরড রেজাল্ট দেখানো এবং ব্যবহারকারীদের কেনার সিদ্ধান্তকে প্রভাবিত করতে বেশি আগ্রহী”।
সম্প্রতি একটি আর্নিংস কলে, Amazon-এর CEO অ্যান্ডি জ্যাসি (Andy Jassy) “এজেন্টিক কমার্স” বা AI এজেন্টের মাধ্যমে শপিং-এর বিষয়ে কোম্পানির অবস্থান স্পষ্ট করেন। তিনি জানান যে, Rufus এবং ‘Buy for Me’-এর মতো তাদের নিজস্ব প্রচেষ্টা রয়েছে এবং তারা থার্ড-পার্টি এজেন্টদের সাথেও কাজ করার কথা ভাবছে। তাঁর মতে, বিজ্ঞাপনের মাধ্যমে আয় বৃদ্ধি কোম্পানির একটি বড় লক্ষ্য। Perplexity-র মতে, Amazon আসলে ব্যবহারকারীদের অধিকার খর্ব করতে চাইছে যাতে তারা আরও বেশি বিজ্ঞাপন বিক্রি করতে পারে।
Agentic AI আসলে কী?
Agentic AI হলো জেনারেটিভ AI-এর পরবর্তী ধাপ এবং আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্স (AGI)-এর দিকে একটি বড় পদক্ষেপ। এই প্রযুক্তি মানুষের সামান্য ইনপুটের ভিত্তিতে নিজে থেকেই কোনো লক্ষ্য পূরণের জন্য উদ্যোগ নিতে এবং কাজ করতে পারে।
যেমন, শপিং-এর ক্ষেত্রে Agentic AI আপনার জন্য কোনো প্রোডাক্ট খুঁজতে পারে, বিভিন্ন প্ল্যাটফর্মে তার দাম তুলনা করতে পারে, আপনার জন্য অর্ডার প্লেস করতে পারে এবং পেমেন্ট প্রক্রিয়াও সম্পন্ন করতে পারে। এটি প্রচলিত ই-কমার্সের থেকে সম্পূর্ণ ভিন্ন, যেখানে বিভিন্ন প্ল্যাটফর্ম প্রায়শই ব্যবহারকারীর জন্য সেরা প্রোডাক্টটির বদলে “প্রমোটেড” বা নিজস্ব ব্র্যান্ডের প্রোডাক্ট আগে দেখায়।
Perplexity তাদের ব্লগ পোস্টে জানিয়েছে, “Perplexity ব্যবহারকারীদের অধিকারের জন্য লড়াই করছে। মানুষ আমাদের প্রোডাক্ট ভালোবাসে কারণ সেগুলি মানুষের জন্য ডিজাইন করা হয়েছে। ব্যবহারকারীর পছন্দ এবং স্বাধীনতা আমাদের প্রতিটি সৃষ্টির মূলে রয়েছে।” তারা আরও যোগ করেছে, “Amazon ভুলে যাচ্ছে যে তারা কীভাবে এত বড় হয়েছে। ব্যবহারকারীরা ভালো মানের প্রোডাক্ট, কম দামে এবং দ্রুত ডেলিভারি চান। Agentic AI শপিং এই প্রতিশ্রুতিরই স্বাভাবিক বিবর্তন, এবং মানুষ ইতিমধ্যেই তা চাইছে।”


