রাজস্থানের ফেমাস খাবার ঘেবর রেসিপি

By Munmun
Untitleddesign 20240814 212832 0000

শ্রাবণ মাসের প্রচলিত একটি মিষ্টান্ন খাবার ঘেবার । এই খাবার বাড়িতেই খুব সহজেই বানানো যেতে পারে ।একদমই দোকানের মত ঘেবর তৈরি হয়ে যাবে রাজস্থানের ফেমাস খাবার।

প্রথম ধাপ

           1) ঘি

            2) এক কাপ দুধ

             3) এক গ্লাস জল

              4) ২০০ গ্রাম ময়দা

একটি পাত্রে চার চামচ ঘি দিয়ে তার ওপর কয়েক টুকরো বরফ দিয়ে অনেকক্ষণ পর্যন্ত ঘষতে হবে। যতক্ষণ না ঘি মালাই এর পরিবর্তন হচ্ছে। মালাই পরিবর্তন হয়ে গেলে তার মধ্যে অল্প পরিমাণ করে ময়দা ঢালতে হবে। ময়দার সাথে জল দুধ অল্প অল্প করে মেশাতে হবে। মিশ্রণটি পাতলা হয়ে গেলে বড় মেশানো জলের মধ্যে বসিয়ে রাখতে হবে। করাতে তেল গরম করে ঘেবার তৈরীর সেফ বসিয়ে নিতে হবে এরপর অল্প অল্প করে মিশ্রণটি ঢালতে হবে। ১০ ,১৫ বার ঢালার পর মাঝখান থেকে গোল করে নিতে হবে। এরপর তৈরি হয়ে গেলে ঘেবারটা তুলে নিতে হবে তেল থেকে।

দ্বিতীয় ধাপ

ক্ষীর:-

      1) এক লিটার দুধ

       2) দু পিস পাউরুটি স্লাইস/ছানা

       3) ২০০ গ্রাম চিনি

        4) এলাচ

         6) কাজু ,আমন্ড ,পেস্তা,

       এক লিটার দুধকে কড়াই এতে ভালোভাবে ফোটাতে হবে। যতক্ষণ না ঘন হয়ে আসছে ।এরপর এর মধ্যে ২০০ গ্রাম চিনি দিতে হবে। পাউরুটি গুলোকে মিক্সিতে পেস্ট করে এর মধ্যে মিশিয়ে দিতে হবে অথবা গুড়ো করা ছানা মিশিয়ে দিতে পারেন। সবটা ঘন হয়ে এলে এর মধ্যে কেশরের জল বা ফুড কালার হালকা করে মেশাতে হবে।এলাচ গুঁড়ো মিশিয়ে দিতে হবে। রংটা হালকা ব্রাউন হয়ে গেলে কড়াই থেকে নামিয়ে রাখতে হবে।

তৃতীয় ধাপ

চিনির জলের সিরাপ:-

            কড়াইতে হালকা জল দিয়ে পরিমাণ মত  চিনি দিয়ে ভালো করে ফোটাতে হবে। একটু আঠালো ভাব চলে এলে তার মধ্যে সামান্য এলাচ গুলো মেশাতে হবে। তারপর নামিয়ে রাখতে হবে।

 

পরিবেশন:-

         একটা প্লেটের মধ্যে ঘেবারটার সাজিয়ে তার ওপর চিনির সিরাপ,ক্ষীর মিশিয়ে দিতে হবে। এর ওপরে কাজু , আমন্ড, পেস্তা হালকা স্লাইস করে ওপর দিয়ে ছড়িয়ে দিতে হবে। তাহলেই তৈরি আমাদের রাজস্থানের ফেমাস খাবার ঘেবার।

Share This Article