Income Tax Rules: ঘরে কত সোনা রাখা যায়, জেনে নিন আয়করের নিয়ম

আমরা আপনাকে বলি যে এর জন্য সরকার কিছু নিয়ম তৈরি করেছে যা প্রত্যেকের জন্য অনুসরণ করা গুরুত্বপূর্ণ।

By Munmun
How much gold can be kept in the house
How much gold can be kept in the house
Highlights
  • একজন পুরুষ তার কাছে ১০০ গ্রাম পর্যন্ত সোনা রাখতে পারে।
  • এখন ডিজিটাল গোল্ড ও গোল্ড বন্ডের প্রবণতাও বাড়ছে।
  • ভারতীয়রা তাদের বাড়িতে সোনা রাখতে পছন্দ করে।

Income Tax Rules: প্রায়ই মানুষের মনে একটি প্রশ্ন থাকে যে কত পরিমাণ সোনা বা সোনার গয়না ঘরে রাখা যাবে। এমন পরিস্থিতিতে, আমরা আপনাকে বলি যে এর জন্য সরকার কিছু নিয়ম তৈরি করেছে যা প্রত্যেকের জন্য অনুসরণ করা গুরুত্বপূর্ণ। কিন্তু এখনও বেশিরভাগ মানুষই জানেন না যে ঘরে একটি নির্ধারিত পরিমাণ সোনা রাখা যায় । তাই আজকের এই প্রতিবেদনে জেনে নেওয়া যাক।

স্বর্ণ চিরসবুজ তাই সবাই তাদের কাছে রাখতে চায়। গহনা, কয়েন বা বিস্কুটের আকারে। এখন ডিজিটাল গোল্ড ও গোল্ড বন্ডের প্রবণতাও বাড়ছে। ভারতীয়রা তাদের বাড়িতে সোনা রাখতে পছন্দ করে।

কিন্তু আপনি কি জানেন যে আপনি কতটা সোনা বাড়িতে রাখতে পারেন, কারণ সরকার এটিরও একটি সীমা নির্ধারণ করেছে এবং বাড়িতে সোনা রাখার ক্ষেত্রে বিভিন্ন আয়কর নিয়ম রয়েছে।

ঘরে কত সোনা বা সোনার গহনা রাখা যাবে সে বিষয়ে সরকার কিছু নিয়ম তৈরি করেছে (How much gold can be kept in the house) যা প্রত্যেকের জন্য অনুসরণ করা গুরুত্বপূর্ণ। কিন্তু বেশির ভাগ মানুষই জানেন না যে বাড়িতে একটি নির্ধারিত পরিমাণ সোনা রাখতে হবে। তো চলুন আপনাদের বলি।

বিশেষজ্ঞরা বলছেন যে সোনা বা তার গহনা কেনার সময়, সর্বদা মনে রাখবেন যে আপনাকে অবশ্যই তার বিল নিতে হবে এবং সবসময় সেই বিলটি সুরক্ষিত রাখুন। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেসের একটি সার্কুলার বলে যে সোনার গহনা রাখার কোনও সীমা নেই, তবে আপনাকে এর উৎসও প্রকাশ করতে হবে। কারণ প্রমাণে কোনো কারসাজি বা অসঙ্গতি থাকলে আপনার সোনা বাজেয়াপ্ত হতে পারে।

সোনা সংক্রান্ত CBDT নিয়ম

দেশে কে কত সোনা রাখতে পারবে সে সম্পর্কে সিবিডিটির কিছু নিয়ম রয়েছে। এই অনুসারে, আপনি এই সীমার উপরে সোনা রাখতে পারেন, তবে আপনার কাছে এই সোনা কোথা থেকে এসেছে তার উত্তর অবশ্যই থাকবে। বিধিগুলি আরও বলে যে কর্মকর্তারা অনুসন্ধান অভিযানের সময় একটি বাড়িতে পাওয়া সোনার অলঙ্কার বা গহনা বাজেয়াপ্ত করতে পারবেন না, যদি তাদের পরিমাণ নির্ধারিত সীমার নীচে হয় বা উৎসটি আসল হয়।

কে কত সোনা রাখতে পারে? (

  • একজন বিবাহিত মহিলা তার সাথে ৫০০ গ্রাম পর্যন্ত সোনা রাখতে পারবেন।
  • একজন অবিবাহিত মহিলা তার কাছে ২৫০ গ্রাম পর্যন্ত সোনা রাখতে পারবেন।
  • একজন পুরুষ তার কাছে ১০০ গ্রাম পর্যন্ত সোনা রাখতে পারে।
Share This Article