West Bengal: অবসরের পর ‘ডাবল’ টাকা পাবেন রাজ্য সরকারের বড় ঘোষণা

By Munmun
Rupees 500 notes big news
Rupees 500 notes big news

West Bengal: ভারতের মতো উন্নয়নশীল দেশে, অবসরপ্রাপ্ত ব্যক্তিদের জন্য পেনশন ব্যবস্থা দীর্ঘদিন ধরে চালু রয়েছে। সরকারি বা অনেক বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত নাগরিকরা অবসর গ্রহণের পর রক্ষণাবেক্ষণের জন্য মাসিক ভাতা পান। এই স্কিমটিকে পেনশন স্কিম বলা হয়। কিন্তু এখন পেনশন ছাড়াও নাগরিকরা সরকারের কাছ থেকে অনেক ধরনের ভাতা পান। এমন পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের বাসিন্দাদের বয়স্ক ভাতা, বিধবা ভাতা ইত্যাদি প্রদান করে।

এগুলি ছাড়াও অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের গ্র্যাচুইটি দেওয়া হয়। গ্র্যাচুইটি হল চাকরি থেকে অবসর নেওয়ার সময় প্রাপ্ত একটি একক পরিমাণ। আর এবার এই বিশেষ অর্থ প্রদান নিয়ে বড় ঘোষণা করল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। এবার ডাবল গ্র্যাচুইটি ঘোষণা করেছে সংস্থাটি। আর এর ফলে রাজ্য সরকারি কর্মচারীদের যে আর্থিক ক্ষতি হচ্ছে তা কিছুটা হলেও কমবে বলে জানা গিয়েছে। আসলে কত টাকা দেওয়া হবে? কারা এই টাকা পাবেন?

এটি উল্লেখযোগ্য যে এখনও অবধি পশ্চিমবঙ্গের রাজ্য সরকারী কর্মচারীরা চাকরি থেকে অবসর নেওয়ার পরে ১২ লক্ষ টাকা গ্র্যাচুইটি পেতেন। ২০১৯ সাল থেকে এই পরিমাণ অর্থ প্রদান করা হচ্ছে। কারণ ওই বছর রোপা-রেট সংশোধন করা হয় এবং শ্রমিকদের গ্র্যাচুইটি ৬ লাখ টাকা বাড়ানো হয়। আর এবার কেন্দ্রের নীতি অনুসরণ করে এই পরিমাণ আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। জানা গেছে, এখন অবসর গ্রহণের পর সরকারি কর্মচারীরা ২০ লাখ টাকা গ্র্যাচুইটি পাবেন।

কিন্তু সব রাজ্য সরকারি কর্মচারী এই সুবিধা পাবেন না। জানা গেছে যে কিছু রাজ্য সরকারী সংস্থা, স্বায়ত্তশাসিত অঞ্চল এবং পৌর কর্মচারীরা এই বর্ধিত হারে গ্র্যাচুইটি পাবেন। তবে সব কর্মচারী এই সুবিধা পাবেন না। রাজ্য সরকার এ ব্যাপারে আরেকটি শর্ত দিয়েছে। বলা হয়েছে যে এই বর্ধিত গ্র্যাচুইটি নিয়ম ২৯ মার্চ, ২০১৮ থেকে কার্যকর হবে। অর্থাৎ যারা এই সময়ের মধ্যে অবসর নিয়েছেন তাদের এই টাকা দেওয়া হবে।

Share This Article