Uttarkashi Tunnel Rescue Operation: ২৪ ঘন্টার মধ্যেই ভালো খবর আসতে পারে, উত্তরকাশী টানেলে আটকে পড়া কর্মীদের উদ্ধার

ত্তরকাশীর ভাঙা টানেলে আটকে পড়া ৪১ জন শ্রমিককে দ্রুত উদ্ধার করা হবে।

By Munmun
Uttarkashi Tunnel Rescue Operation
Uttarkashi Tunnel Rescue Operation
Highlights
  • টানেলে আটকে পড়া শ্রমিকদের পাইপ দিয়ে খাবার ও অক্সিজেন সরবরাহ করা হয়েছে।
  • টানেলে আটকে পড়া শ্রমিকদের পাইপ দিয়ে খাবার ও অক্সিজেন সরবরাহ করা হয়েছে। মঙ্গলবার দুপুরে শ্রমিকদের জন্য খিচুড়ির আয়োজন করা হয়। পোলাও, মোটর পনির এবং দুটি করে রুটি রাতের খাবারের জন্য পাঠানো হয়।
  • শুধুমাত্র ১৮ মিটার খনন করার বাকি। তার পরেই উদ্ধার করা হবে।
  • আর ২৪ ঘণ্টার মধ্যে ‘বড় খবর’ আসছে।

Uttarkashi Tunnel Rescue Operation: দূরত্ব ক্রমশ কমছে। শুধুমাত্র ১৮ মিটার খনন করার বাকি। উত্তরকাশীর ভাঙা টানেলে আটকে পড়া ৪১ জন শ্রমিককে দ্রুত উদ্ধার করা হবে। বুধবার উত্তরাখণ্ডের প্রশাসনিক কর্মকর্তারা একথা জানিয়েছেন। উত্তরাখণ্ড প্রশাসনের আধিকারিকদের দাবি, ২৪ ঘণ্টার মধ্যেই আসছে ‘ভালো খবর’। তিনি বলেন, টানেলে আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করতে ২০ মিটারেরও কম পাথর ও ধ্বংসাবশেষ অপসারণ করা বাকি রয়েছে।

উত্তরাখণ্ডের সড়ক ও পরিবহণ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, বুধবার দুপুর পৌনে ১ টার দিকে টানেলের মুখে আটকে থাকা পাথরগুলো খুঁড়তে শুরু করে খননকারী দল। দুই ঘন্টার মধ্যে তারা ১৮ মিটার খনন করে। সাংবাদিকদের সাথে কথা বলার সময় তিনি বলেন, “আমি আনন্দিত যে ৩৯ মিটার পাথর সরানো হয়েছে। আমাদের অনুমান শ্রমিকরা ৫৭ মিটার নিচে আটকা পড়েছে। অর্থাৎ তাদের বাঁচাতে আর মাত্র ১৮ মিটার বাকি রয়েছে। তিনি আরও বলেন, “আর কোনো বাধা না থাকলে বুধবার রাতে বা বৃহস্পতিবার সকালে আমরা বড় খবর পেতে পারি।”

তিনি আরও বলেন, পাথরে ছিদ্র করা ছাড়াও উদ্ধারকর্মীদের ফিরিয়ে আনার জন্য গর্তে ঢালাই করা পাইপ ঢোকানো হচ্ছে। আহমেদ আরও বলেন, সেই প্রক্রিয়ায় অনেক সময় লাগে। তার কথায়, “ওয়েল্ডিং সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটি সময় নেয়। খনন করতে খুব বেশি সময় লাগে না। গভীর রাত থেকে ১৮ মিটার পাইপ বসাতে প্রায় ১৫ ঘণ্টা সময় লেগেছে। টানেলের ভিতরে ২১ মিটারের জন্য একটি অতিরিক্ত পাইপও ঢোকানো হয়েছে।”

ভারী ড্রিলিং মেশিনের ঘন ঘন বিকল হওয়ার কারণে উদ্ধার প্রচেষ্টা ধীর এবং জটিল হয়েছে। গত সপ্তাহে, একটি মেশিন একটি বোল্ডারে পড়েছিল, যার ফলে টানেলের ছাদে ফাটল দেখা দেয়, তিন দিনেরও বেশি সময় ধরে ড্রিলিং বন্ধ করে দেয়।

প্রসঙ্গত, ১২ নভেম্বর উত্তরকাশী জেলার ব্রহ্মতাল-যমুনোত্রী জাতীয় সড়কে সিল্কিয়ারা এবং দোন্ডলহাগাঁওয়ের মধ্যে নির্মাণাধীন সাড়ে আট মিটার উচ্চ এবং প্রায় দুই কিলোমিটার দীর্ঘ টানেলের একটি অংশ ধসে পড়ে। ভাঙা টানেলের ভেতরে ৪১ জন শ্রমিক আটকা পড়ে। ঘটনার পর ১১দিন কেটে গেছে। এখন পর্যন্ত শ্রমিকের উদ্ধার করা যায়নি। টানেলে আটকে পড়া শ্রমিকদের মধ্যে পশ্চিমবঙ্গের তিনজন রয়েছেন। রাজ্য এবং কেন্দ্রীয় উভয় সরকারই ৪১ জন কর্মীকে নিরাপদে ফিরিয়ে আনার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

টানেলে আটকে পড়া শ্রমিকদের পাইপ দিয়ে খাবার ও অক্সিজেন সরবরাহ করা হয়েছে। মঙ্গলবার দুপুরে শ্রমিকদের জন্য খিচুড়ির আয়োজন করা হয়। পোলাও, মোটর পনির এবং দুটি করে রুটি রাতের খাবারের জন্য পাঠানো হয়। শ্রমিকদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে খাবারে পরিবর্তন আনা হচ্ছে। মঙ্গলবার রাতে পাইপের মাধ্যমে প্রায় দেড় শতাধিক খাবারের প্যাকেট শ্রমিকদের কাছে পৌঁছে দেওয়া হয়। শিগগিরই তাদের কাছে মোবাইল ফোন, চার্জার, স্নানের তোয়ালে পাঠানো হবে বলেও জানানো হয়েছে।

এর আগে, সরকারি কর্মকর্তারা বলেছিলেন যে, সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে, আগামী দুই দিনের মধ্যে খননকারীর সাহায্যে সমস্ত আটকে পড়া লোকদের উদ্ধার করা সম্ভব হবে। তবে প্রাথমিক পরিকল্পনা সফল না হলে, উদ্ধার অভিযান বিলম্বিত হতে পারে এবং ১৫ দিন পর্যন্ত সময় লাগতে পারে, সরকারী কর্মকর্তারা বলেছেন।

Share This Article