ATM Card Benefit: এটিএম কার্ডধারীরা বিনামূল্যে পাচ্ছেন ৫ লাখ টাকার সুবিধা, অনেকেই এটি জানেন না

ATM কার্ড ব্যবহার করলে বিনামূল্যে বীমার সুবিধা আছে একথা অনেকেই জানেন না।

By Munmun
ATM Card Benefits
ATM Card Benefits
Highlights
  • ব্যাংকগুলো গ্রাহকদের জানায়না যে এটিএম কার্ডে বীমা উপলব্ধ আছে।
  • ৫০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত বীমার সুবিধা পাওয়া যায়।

ATM Card Benefit: বর্তমানে খুব কম লোকই আছেন যারা এটিএম কার্ড ব্যবহার করেন না। তবে আমরা আপনাকে বলে রাখি যে এগুলো ছাড়াও এটিএম কার্ডের সাথে পাওয়া যায় এমন কিছু সুবিধা, যেগুলি সম্পর্কে মানুষ জানেন না। তাই আসুন আজ এই প্রতিবেদনে সেই সুবিধাগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রধানমন্ত্রী জন ধন যোজনা এবং RuPay কার্ডের জন্য এটিএম এখন প্রত্যেকের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠেছে। এতে শুধু নগদ অর্থের ওপর নির্ভরশীলতা কমেনি, বরং অর্থ নিরাপদ এবং লেনদেন সহজ হয়েছে।

এখন আপনি যদি কিছু কিনতে চান তবে এর জন্য অনেক নগদ টাকা বহন করার দরকার নেই। একটি ছোট এটিএম কার্ড সব কাজ করে। এগুলি ছাড়াও, এটিএম কার্ডের সাথে পাওয়া যায় এমন কিছু সুবিধা (ATM Card Benefit) যা সকলে জানেন না। তথ্যের অভাবে মানুষ বিনামূল্যে পাওয়া প্রয়োজনীয় সুযোগ-সুবিধা ব্যবহার থেকে বঞ্চিত হচ্ছে।

ব্যাংকগুলিও গ্রাহকদের এই তথ্য দেয় না

এটিএম কার্ডের সাথে উপলব্ধ পরিষেবাগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল বিনামূল্যের বীমা (ATM Card Benefit Insurance)। হ্যা, যদি ব্যাঙ্ক কোনও গ্রাহককে এটিএম কার্ড দেয়, গ্রাহক দুর্ঘটনা বীমা বা অসময়ে মৃত্যু বীমা (Life Insurance) পান। যাইহোক, অনেকেই এটি সম্পর্কে সচেতন না হওয়ার কারণে, শুধুমাত্র কিছু লোক এই বীমা দাবি করতে সক্ষম হয়।

এর একটি বড় কারণ হলো মানুষের মধ্যে আর্থিক অবগতির অভাব। গ্রামের মানুষদের কথা ভুলে যান, এমনকি শিক্ষিত শহুরেরাও এটিএম-এর সাথে যুক্ত শর্তাবলীর প্রতি মনোযোগ দেন না। ব্যাঙ্কগুলি তাদের গ্রাহকদের এটিএম-এর সাথে উপলব্ধ বীমা সম্পর্কে তথ্য দেয় না।

কার্ড অনুযায়ী এত কভারেজ পাওয়া যায়

যদি একজন ব্যক্তি কমপক্ষে ৪৫ দিন ধরে কোনও জাতীয় বা প্রাইভেট সেক্টর ব্যাঙ্কের এটিএম ব্যবহার করে থাকেন, তবে তিনি এটিএম কার্ডের সাথে থাকা বীমা দাবি করার অধিকারী হন। ব্যাঙ্কগুলি গ্রাহকদের অনেক ধরনের এটিএম কার্ড ইস্যু করে। এটিএম কার্ডের সাথে প্রদত্ত বীমার পরিমাণ তার বিভাগ অনুসারে নির্ধারণ করা হয়।

গ্রাহকরা ক্লাসিক কার্ডে ১ লাখ টাকা, প্লাটিনাম কার্ডে ২ লাখ টাকা, সাধারণ মাস্টার কার্ডে ৫০ হাজার টাকা, প্লাটিনাম মাস্টার কার্ডে এবং ভিসা কার্ডে ৫ লাখ টাকা পাবেন। ভিসা কার্ডে ১.৫ থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত বীমা কভারেজ পাওয়া যায়। প্রধানমন্ত্রী জন-ধন যোজনার অধীনে, গ্রাহকরা ১ থেকে ২ লক্ষ টাকার বিমা পান যার সাথে RuPay কার্ড বীমা অ্যাকাউন্টে উপলব্ধ।

এটিএম বীমা দাবি করুন এভাবে

যদি কোনও এটিএম কার্ডধারী দুর্ঘটনার শিকার হন এবং এক হাত বা এক পা অক্ষম হয়, তবে তিনি ৫০ হাজার টাকার কভারেজ পান। একইভাবে, উভয় হাত বা উভয় পা হারানোর ক্ষেত্রে, ১ লাখ টাকার একটি বীমা সুবিধা পাওয়া যায়। মৃত্যুর ক্ষেত্রে, কার্ডের উপর নির্ভর করে ১ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত কভারেজ পাওয়া যায়।

এটিএম কার্ডের সাথে প্রদত্ত বীমা দাবি করতে, কার্ডধারীর নমিনিকে সংশ্লিষ্ট ব্যাঙ্কে গিয়ে আবেদন করতে হবে। ব্যাঙ্কে এফআইআর-এর কপি, হাসপাতালের চিকিৎসার শংসাপত্র ইত্যাদির মতো নথি জমা দিলে বীমার ক্লেম পাওয়া যায়। মৃত্যুর ক্ষেত্রে, কার্ডধারীর নমিনিকে ডেথ সার্টিফিকেট, এফআইআর-এর কপি, নির্ভরশীলের শংসাপত্র, মৃত ব্যক্তির শংসাপত্রের মূল কপি ইত্যাদি জমা দিতে হবে।

TAGGED: ,
Share This Article