Government Holiday: সরকারি কর্মচারীদের অতিরিক্ত ছুটি নিয়ে বিতর্ক, ‘কুমিরের ছানা’ দেখাচ্ছে রাজ্য সরকার?

রাজ্য সরকারি কর্মচারীদের বক্তব্য, ডিএ না দিয়ে ছুটির পরিমাণ বাড়িয়েছে সরকার।

By Munmun
More Holiday instead of DA
More Holiday instead of DA
Highlights
  • উৎসবের মরসুমে টানা ১৪ দিনের ছুটি শেষ হওয়ার পর, ছট পূজার সময় টানা ২ দিন ছুটি কাটলো।
  • বিগত বছরগুলিতে দিন দিন ছুটির হার বেরিয়ে চলেছে।
  • তবে মহার্ঘ ভাতা না দেওয়ায় রাজ্য সরকারি কর্মচারীরা বেশ অসন্তুষ্ট।

Government Holiday: ছট পূজায় রাজ্যে দুই দিনের ছুটি। আর এই নিয়েই শুরু হয়েছে নতুন বিতর্ক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই মন্তব্য করেছেন যে ছট পুজোর জন্য দুদিনের ছুটি কেন্দ্রীয় সরকার নয়, রাজ্য সরকার দিয়েছে। বাংলায় সরকারি কর্মচারীদের ছুটির তালিকা নিয়ে মুখ্যমন্ত্রীর মন্তব্য অন্যান্য রাজ্যের সরকারি কর্মচারীদের মধ্যে ঈর্ষার কারণ। এবং তা নিয়ে বিতর্ক। কারণ বকেয়া ডিএ-র দাবিতে এখনও ধর্মঘটে বসেছেন সরকারি কর্মচারীরা। তাদের মতে, মুখ্যমন্ত্রী ঘোল দিয়ে দুধের স্বাদ মেটানোর চেষ্টা করছেন।

ডিএ না দিয়ে মুখ্যমন্ত্রী ছুটি দিচ্ছেন। তাদের প্রশ্ন বকেয়া ডিএ না পেলে ছুটি নিয়ে কী হবে। ডিএর পরিবর্তে প্রচুর ছুটি দেওয়া হচ্ছে। রাজ্যের বিরোধী শিবির বলছে, শিল্পে বিনিয়োগ আকৃষ্ট করতে শিল্প সম্মেলনের আয়োজন করছেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে রাজ্য সরকার কর্মচারীদের বিশাল ছুটি দিচ্ছে। প্রতিবেশী রাজ্যগুলো সরকারি কর্মচারীদের ছুটি কমিয়ে কাজের গতি বাড়াতে চাইছে, অন্যদিকে বাংলার মুখ্যমন্ত্রী সরকারি কর্মচারীদের ছুটি বাড়াচ্ছেন।

উৎসবের মরসুমে টানা ১৪ দিনের ছুটি শেষ হওয়ার পর, ছট পূজার সময় টানা ২ দিন ছুটি কাটলো। বিরোধীরা বলছেন, কর্মদিবস কমছে, এমনকি শিল্প সম্মেলনও বিনিয়োগ আনবে না। গত কয়েক বছরের বিনিয়োগের পরিসংখ্যান থেকে তা স্পষ্ট। এনআই আইনে সারা বছরে ২২ টি ছুটির বিধান রয়েছে। রাজ্য সরকার অতিরিক্ত ২২ টি ছুটি দিচ্ছে, ভাইফোঁটায় ২ দিনের ছুটি, কালী পুজোয় ৩ দিনের ছুটি, বা ছট পূজায় ২ দিনের ছুটি দিচ্ছে।

অন্য কথায়, অন্যান্য রাজ্যে সরকারি কর্মচারীরা ২২ দিনের ছুটি পান, বাংলায় সরকারি কর্মচারীরা ৪৪ দিনের ছুটি পান। সরকারি দফতরের কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন উঠেছে। ডিএ আন্দোলনে অংশ নেওয়া এক সরকারি কর্মচারী বলেন, “আমরা সরকারি কর্মচারী। আমরা অপ্রয়োজনীয় ছুটি চাই না। আমাদের অতিরিক্ত ছুটির দরকার নেই। তিনি যখন কেন্দ্রের সাথে ছুটির তুলনা করেন, কেন ডিএ-এর সাথে তুলনা করেন না? বাকি রাজ্যগুলিও অন্তত কেন্দ্র অনুসারে ডিএ দেওয়ার চেষ্টা করছে। এ বিষয়ে মুখ্যমন্ত্রীর কোনো নজর নেই। তাহলে ছুটির দিনে আমরা কী করব?

আর এক সরকারি কর্মচারী মুখ্যমন্ত্রীর উদ্যেশে বলেন, “আপনি ছুটি মঞ্জুর করুন এবং কেন্দ্র ডিএ বাড়িয়ে করবে। আপনি ছুটি নিয়ে আমাদের কুমিরের বাচ্চা দেখাচ্ছেন।” বিজেপি সাংসদ দিলীপ ঘোষ বলেন, মুখ্যমন্ত্রী ছুটি দেন, বেতন দেন, ডিএ দেন না। কেন্দ্র পরিশোধ করে। এটা ছুটির দিন, তাই বাকি সব নরকে যাচ্ছে।

Share This Article