8th Pay Commission: হাজার হাজার টাকা বেতন বাড়ানো, কবে আসবে এই বাম্পার খবর!

By Munmun
8th Pay Commission
8th Pay Commission

8th Pay Commission: বর্তমানে লক্ষাধিক কর্মী কেন্দ্রীয় সরকারের অধীনে কাজ করছেন। তারা বিভিন্ন অফিসে কাজ করেন । কেন্দ্রীয় সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত বিভাগের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। এবং তারা সমসাময়িক আয়-ব্যয়ের হিসাব করে এই কাজটি নির্ধারণ করে। তাই এই বেতন কমিশন প্রতি দশ বছর পর পর পরিবর্তন করা হয়। এর আগে শুরু হয়েছিল সপ্তম বেতন কমিশন। কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্তমানে এই পে কমিশনের অধীনে বেতন পাচ্ছেন।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৭ম বেতন কমিশনের অধীনে বেতন পাচ্ছেন। তবে সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের অনেক সংগঠন দীর্ঘদিন ধরে পেনশনের দাবি জানিয়ে আসছে। কিন্তু এখন তাদের এই সপ্তম বেতন কমিশন অনুযায়ী বেতন পেতে হবে। কারণ কেন্দ্র অদূর ভবিষ্যতে ৮ম বেতন কমিশন আনার কথা ভাবলেও, এ বছর যে তা কার্যকর হবে না তা অনেকটাই নিশ্চিত।

জানা গেছে যে অষ্টম বেতন কমিশন ২০২৪ সালে শুরু হবে বলে আশা করা হচ্ছে, যা পরবর্তী দেড় বছর পরে কার্যকর হবে। এই অনুসারে, মনে হচ্ছে ২০২৬ সালে নতুন বেতন কমিশন কার্যকর হবে। যার কারণে বেতন প্রায় ৪৪ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে। জানা গেছে যে কর্মচারী সংগঠনগুলি ০১ জানুয়ারী, ২০২৬ থেকে অষ্টম বেতন কমিশন গঠনের দাবি করছে। অষ্টম বেতন কমিশন কার্যকর হওয়ার পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মূল বেতন হবে কমপক্ষে ২৫,০০০ টাকা।

উল্লেখ্য, ৮ম বেতন কমিশন ফিটমেন্ট ফ্যাক্টর নতুন ন্যূনতম মজুরি নির্ধারণ করবে। তাই, কর্মচারী সংগঠনগুলি এই আসন্ন বেতন কমিশনে ৩.৬৮ ফিটমেন্ট ফ্যাক্টর দাবি করেছে। অতিরিক্তভাবে, অষ্টম বেতন কমিশনের অধীনে কর্মচারীদের তাদের বেতন গণনা করতে সহায়তা করার জন্য সরকার একটি পে ম্যাট্রিক্স টেবিল চার্ট চালু করেছে। তবে এটি ২০২৬ সাল থেকে কার্যকর হবে বলে আশা করা হচ্ছে। এটি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় বেতন বৃদ্ধি প্রদান করে।

Share This Article